১৭ আষাঢ় ১৪৩১
 

সর্বশেষ

পাবনার বিবিসি বাজারের প্রতিষ্ঠাতা আবুল কাশেম আর নেই

Feb 6, 2015, 6:40:39 AM

পাবনার বিবিসি বাজারের প্রতিষ্ঠাতা আবুল কাশেম আর নেই

নয়ন হোসেন- মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরিত পাবনার ঈশ্বরদী উপজেলার রুপপুর বিবিসি বাজারের প্রতিষ্ঠাতা আবুল কাশেম মোল্লা আর নেই। শুক্রবার ভোর চারটার দিকে রুপপুর গ্রামে নিজ বাসভবনে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তার পিতার নাম মৃত বদর উদ্দিন মোল্লা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি চার ছেলে, পাঁচ মেয়ে এবং চার ভাই, এক বোন সহ নাতী-নাতনী ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। তার স্ত্রী আনোয়ার বেগম মারা যান ১৯৯৯ সালে।

আবুল কাশেমের ছোট ভাই আবুল কালাম আজাদ জানান, শুক্রবার বাদ জুমআ বেলা দু’টায় রুপপুর রেলওয়ে গোরস্থান মাঠে জানাযা নামাজ শেষে তাকে ওই গোরস্তানে দাফন করা হয়। তার মৃত্যুতে এলাকার সকল স্তরের মানুষের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

প্রসঙ্গত: একাত্তরের মহান মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাসের স্বাক্ষী পাবনার ঈশ্বরদী উপজেলার বিবিসি বাজার ও বাজারের প্রতিষ্ঠাতা আবুল কাশেম মোল্লা। এই বাজারের সাথে জড়িয়ে আছে একাত্তরের মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী মানুষের নানা স্মৃতি। একাত্তরের উত্তাল দিনে রেডিওতে মুক্তিযুদ্ধের প্রকৃত খবর জানতে সবার ভরসা হয়ে উঠেছিল ‘বিবিসি বাংলা’র খবর। আর সেই সময় রুপপুর গ্রামের অসীম সাহসী আবুল কাশেম মোল্লার চায়ের দোকানে একমাত্র থ্রি-ব্যান্ডের রেডিওতে যুদ্ধের খবর শুনতে ভীড় জমাতেন শত শত মানুষ। কালক্রমে রুপপুর নামের গ্রামটি সবার কাছে পরিচিতি পেয়ে যায় বিবিসি বাজার নামে। কিন্তু স্বাধীনতার ৪৩ বছর পর মৃত্যুর আগ পর্যন্ত মুক্তিযোদ্ধাদের সহায়তাদানকারী হিসেবে স্বীকৃতি পাননি আবুল কাশেম মোল্লা। না পাওয়ার এই ব্যথা নিয়েই তিনি চলে গেলেন না ফেরার দেশে।

 
 
 
পাবনা নিউজ২৪.কম
থানাপাড়া (হেলেন কটেজ), পাবনা-৬৬০০
ই-মেইলঃ newsroom@pabnanews24.com