১৫ আষাঢ় ১৪৩১
 

সর্বশেষ

গনমঞ্চ পাবনা মঞ্চে নিয়ে এলো সারাজাগানো নাটক কোর্টমার্শাল

May 2, 2015, 12:17:34 PM

গনমঞ্চ পাবনা মঞ্চে নিয়ে এলো সারাজাগানো নাটক কোর্টমার্শাল

এম.মুস্তাফিজ: নাটক মানুষের কথাবলে, নাটক জীবনের কথাবলে। দীর্ঘদিন পরে বনমালী শিল্পকলা কেন্দ্রে পাবনার অন্যতম নাট্য সংগঠন গনমঞ্চ পাবনা মঞ্চে নিয়েএলো বাংলাদেশের সারাজাগানো নাটক কোর্টমার্শাল। নতুন মঞ্চে নতুন আঙ্গিকে নতুন পুরানো নাট্যকর্মীদের সমন্বয়ে এক যুগ এর ও বেশি সময় পর আবারো দলটি নাটকদিয়ে শুরু করলো তাদের কার্যক্রম । স্বদেশ দীপক এর রচনা, সলিল সরকারের অনুবাদ ও প্রয়াত নাট্যকার নির্দেশক থিয়েটার আর্ট ইউনিট এর প্রতিষ্ঠাতা এস এম সোলায়মান এর রুপান্তরিত নাটক কোর্টমার্শাল। নাটকটি নির্দেশনা দিয়েছেন গনেশ দাস ও অধ্যাপক ড. সামসুল বারী। দুদিন ব্যাপী নাটকটির প্রর্দশনীর আয়োজক ছিলো বনমালী শিল্পকলা কেন্দ্র ও পৃষ্ঠপোষকতায় ধ্র“ব কনস্ট্রাকশন লিঃ। দুদিন ব্যাপী নাট্য প্রর্দশনীর শুভ উদ্ভোধন করেন পাবনা পাঁচ আসনের সংসদ গোলাম ফারুক প্রিন্স।

মানুষ বেঁচে থাকে তার সৃষ্টিতে দর্শনে এবং আদর্শে আর এই সৃষ্টি দর্শন এবং আদর্শ বাস্ত এবং সত্য। তবে সত্য ততটুকো নয় যতটুকো বাহির থেকে দেখা যায়। কোর্টমার্শাল নাটকে সামাজিক শ্রেনী সংগ্রাম অর্থনৈতিক শোষণ সাংস্কৃতিক আগ্রাসন থাকলেও সত্য আবিস্কারে সংগ্রাম প্রতিষ্ঠার মাধ্যমে নান্দনিক নাট্য চিন্তাই নাটকটির মূল প্রতিপাদ্য বিষয়।

দুদিন ব্যাপী নাটক প্রর্দশনীর আজ সমাপনি সন্ধা ৭:১৫ মিনিটে শুরু হবে নাটকটি। ৫০টাকা মূল্য দর্শনীর বিনিময়ে নাটকটি দেখার আমন্ত্রন জানিয়েছেন বনমালী শিল্প কলা কেন্দ্র ও গনমঞ্চ পাবনা। 

 
 
 
পাবনা নিউজ২৪.কম
থানাপাড়া (হেলেন কটেজ), পাবনা-৬৬০০
ই-মেইলঃ newsroom@pabnanews24.com