১৫ আষাঢ় ১৪৩১
 

সর্বশেষ

বর্ণাঢ্য আয়োজনে করতোয়ার ৪০ বছরে পদার্পণ ‘যারা মানুষের কথা বলে, করতোয়া তাদের কথা বলে’- মোজাম্মেল হক

Aug 7, 2015, 11:29:27 AM

বর্ণাঢ্য আয়োজনে করতোয়ার ৪০ বছরে পদার্পণ  ‘যারা মানুষের কথা বলে, করতোয়া তাদের কথা বলে’- মোজাম্মেল হক

শিশির ইসলামঃ দৈনিক করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক লালু বলেছেন, ‘আমি কোনো রাজনীতি করি না, তবে যারা মানুষের কল্যাণে রাজনীতি করে, আমরা তাদের কথা বলি।’ গতকাল শুক্রবার বিকেলে পাবনা প্রেসক্লাব মিলনায়তনে করতোয়ার ৪০ বছরে পদার্পণ উৎসব উপলক্ষ্যে আয়োজিত শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মোজাম্মেল হক স্মৃতি রোমন্থন করতে গিয়ে বলেন, আমি করতোয়া প্রতিষ্ঠা করতে গিয়ে নিজে ক্যামেরাম্যান, সার্কুলেশন ম্যানেজার, রিপোর্টার, হকার হয়েছি। দশটি বছর আমি বিছানায় ঘুমাতে পারিনি। মানুষকে ভালবাসতাম, দেশকে ভালবাসতাম, স্বপ্ন দেখতাম আর বাস্তবায়ন করতে চেষ্টা করতাম। অনেক কষ্ট করে আজ এ পর্যন্ত এসেছি। সবার ভালবাসায় করতোয়াকে গণমানুষের পত্রিকায় পরিণত করতে পেরেছি। এর পেছনে করতোয়ার সাংবাদিক, পাঠক, শুভ্যানুধায়ীদের অবদান অনস্বীকার্য।

এর আগে বেলা তিনটার দিকে করতোয়ার সম্পাদক মোজাম্মেল হক পাবনায় পৌঁছার পর তাকে ফুলের তোড়া দিয়ে বরণ করেন নেন পাবনায় কর্মরত প্রতিনিধিরা। এরপর প্রেসক্লাবের পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান ক্লাবের সদস্যবৃন্দ। এরপর সম্পাদক মোজাম্মেল হকের নেতৃত্বে প্রেসক্লাবের সামনে থেকে বের করা হয় বর্ণাঢ্য র‌্যালী। র‌্যালীতে রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, ব্যবসায়ী নেতা, শিক্ষক, শিক্ষার্থী, মানবাধিকার কর্মী সহ নানা শ্রেণী পেশার মানুষ অংশ নেন। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে পুনরায় প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়। এরপর প্রেসক্লাবের ভিআইপি মিলনায়তনে করতোয়ার সম্পাদক মোজাম্মেল হকের সভাপতিত্বে শুরু হয় শুভেচ্ছা বিনিময় পর্ব। অনুষ্ঠানের শুরুতে সদ্য প্রয়াত সর্বজন শ্রদ্ধেয় শিক্ষক মুহাম্মদ নুরুন্নবী ও পাবনা প্রেসক্লাবের প্রয়াত সদস্যদের স্মরণে ও তাদের আত্মার মাগফেরাত কামনায় দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্য দেন, পাবনা প্রেসক্লাবের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক ও দেশবরেণ্য কলামিষ্ট রনেশ মৈত্র, প্রবীণ সাংবাদিক ও পাবনা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ারুল হক, সাবেক সভাপতি অধ্যাপক শিবজিত নাগ, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি রেজাউল রহিম লাল, পাবনা চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি মাহবুব-উল আলম মুকুল, পাবনা প্রেসক্লাবের সম্পাদক আহমেদ উল হক রানা।

সম্মানিত অতিথির বক্তব্যে রনেশ মৈত্র বলেন, সংকট কালীন সময়ে মোজাম্মেল হক লালু বগুড়া থেকে করতোয়া পত্রিকা বের করে তা দীর্ঘদিন ধরে অব্যাহত রেখেছেন তা প্রশংসার দাবিদার। প্রকশনার কাজ অব্যাহত রাখা একটি কঠিন কাজ। করতোয়া পেশাদারিত্বের সাথে সে কঠিন কাজটি চালিয়ে যাচ্ছে। করতোয়ার ৪০ বছরে পদার্পণ উৎসবের মতো আগামীতে ৫০ বছর পূর্তি উৎসবও দেখে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করেন এই বরেন্য সাংবাদিক। প্রবীন সাংবাদিক আনোয়ারুল হক বলেন, করতোয়া শুধু একটি নাম নয়, সংবাদপত্র জগতে একটি ইতিহাস। এ ইতিহাস একদিনে সৃষ্টি হয়নি। ইতিহাস সৃষ্টির পেছনে যে মানুষটির অক্লান্ত পরিশ্রম ও মেধা রয়েছে তার নাম মোজাম্মেল হক লালু। আগামীতে করতোয়া তার গৌরবজ্জল ভূমিকা অব্যাহত রাখবে বলেও মত ব্যক্ত করেন তিনি। স্মৃতিচারণ করতে গিয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লাল বলেন, পাবনা জেলা আওয়ামী লীগের যখন ক্রান্তিকাল, দল ভেঙ্গে অনেকে বেরিয়ে গেছে, তখন করতোয়ার পাবনা প্রতিনিধি শ্রদ্ধেয় সাংবাদিক আবু বকর সিদ্দিক সুন্দর সুন্দর সংবাদ লিখে জেলা আওয়ামী লীগ পূনর্গঠনে ভূমিকা রেখেছিলেন। অধ্যাপক শিবজিত নাগ বলেন, করতোয়া তার অভিষ্ট লক্ষ্যে পৌঁছার পিছনে কাজ করেছে সম্পাদকের সঠিক দিক নির্দেশনা এবং পত্রিকার সাংবাদিকদের বস্তুনিষ্ঠ লেখনী। পাবনা চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি মাহবুব-উল আলম মুকুল বলেন, মেধা ও পরিশ্রম থাকলে এবং কোনো কাজে লেগে থাকলে এক সময় তার সফলতা পাওয়া যায়। দৈনিক করতোয়া প্রতিষ্ঠা করে তা দেখিয়ে দিয়েছেন সম্পাদক মোজাম্মেল হক। তিনি যে শ্রম দিয়ে করতোয়াকে প্রতিষ্ঠিত করেছেন তা ধরে রাখতে সবাইকে একইভাবে পরিশ্রম করে যেতে হবে। তিনি করতোয়ার উত্তোরত্তর সমৃদ্ধি কামনা করেন। জেলা ওয়ার্কাস পার্টির সভাপতি কমরেড জাকির হোসেন বলেন, জেলখানার জানালা দিয়ে যে পত্রিকাটি আগে পাওয়া যেত তার নাম করতোয়া। করতোয়া সমাজ বিনির্মাণে কাজ করে, সমাজের কল্যাণকর কাজে ভূমিকা রাখে।

এছাড়া অন্যদের মাঝে শুভেচ্ছা বক্তব্য দেন, আলমগীর কবির হৃদয় সভাপতি উত্তরণ সাহিত্য আসর পাবনা, প্রেসক্লাবের সহ-সম্পাদক ও দৈনিক ইছামতির বার্তা সম্পাদক আঁখিনূর ইসলাম রেমন, প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি আখতারুজ্জামান আখতার, পাবনা রিপোর্টার্স ইউনিটির সভাপতি হাবিবুর রহমান স্বপন, প্রেসক্লাবের সাবেক সম্পাদক ও মাছরাঙা টেলিভিশনের উত্তরাঞ্চল ব্যুরো চিফ উৎপল মির্জা, টেলিভিশন সাংবাদিক সমিতি (টেসাস) পাবনার আহবায়ক রাজিউর রহমান রুমী, জেলা আইনজীবি সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাজমুল হোসেন শাহীন, জেলা ওয়ার্কাস পার্টির সভাপতি কমরেড জাকির হোসেন, চাটমোহর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নুরুল করিম খান আরোজ, চাটমোহর প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক চলনবিল সম্পাদক রকিবুর রহমান টুকুন, জেলা ছাত্রলীগের সভাপতি রুহুল আমিন, করতোয়ার ঈশ্বরদী প্রতিনিধি ফজলুর রহমান, সাঁথিয়া প্রতিনিধি আবুল কাশেম, ভাঙ্গুড়া প্রতিনিধি বিকাশ কুমার চন্দ, সুজানগর প্রতিনিধি শেখ তৌফিক হাসান, ফরিদপুর প্রতিনিধি মির্জা বাসিত। এর আগে স্বাগত বক্তব্য দেন করতোয়ার পাবনা জেলা প্রতিনিধি শাহীন রহমান।

শুভেচ্ছা বিনিময় শেষে করতোয়ার ৪০ বছরে পদার্পণ উৎসবের কেক কাটেন সম্পাদক মোজাম্মেল হক সহ সম্মানিত অতিথিরা। একে অপরকে কেক খাইয়ে দেন অতিথিবৃন্দ। এরপর আগেরদিনে বৃহস্পতিবার পাবনা টাউন হলে অনুষ্ঠিত চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী শিশু শিক্ষার্থীদের পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন সম্মানিত অতিথিরা।

আনন্দঘন পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পাবনা প্রেসক্লাবের সাবেক সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক ও দৈনিক ইছামতির প্রধান প্রতিবেদক ছিফাত রহমান সনম ও করতোয়ার চাটমোহর উপজেলা প্রতিনিধি আব্দুল মান্নান পলাশ।

 

 
 
 
পাবনা নিউজ২৪.কম
থানাপাড়া (হেলেন কটেজ), পাবনা-৬৬০০
ই-মেইলঃ newsroom@pabnanews24.com