১৩ আষাঢ় ১৪৩১
 

সর্বশেষ

বিশ্বব্যাংকের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন মমিন মজিবুল হক টুটুল সমাজী

Sep 5, 2015, 1:09:10 AM

বিশ্বব্যাংকের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন মমিন মজিবুল হক টুটুল সমাজী

বিশেষ প্রতিবেদক: পেশাগত জীবনে আরো একধাপ অগ্রগতির স্বাক্ষর রেখে আগামী ১ অক্টোবর’১৫ বিশ্বব্যাংকের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র যাচ্ছেন পাবনা-৩ আসনের প্রথম সংসদ সদস্য প্রয়াত অধ্যক্ষ মোজাম্মেল হক সমাজীর পুত্র এলজিইডি’র প্রকল্প পরিচালক মমিন মজিবুল হক টুটুল সমাজী। তিনি যুক্তরাষ্ট্রের ক্লোরিডা রাজ্যের অরল্যান্ডোতে ওহঃবৎহধঃরড়হধষ জড়ধফ ঋবফবৎধঃরড়হ (ওজঋ) কর্তৃক আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনারে অংশ নেবেন। চুক্তি ব্যবস্থাপনার ব্যয়সাশ্রয়ী এবং কার্যকরী পদ্ধতি নিয়ে আন্তর্জাতিক অভিজ্ঞতা বিনিময়ের মধ্যে সর্বোৎকৃষ্ট পন্থার রুপরেখা তৈরীই হবে মুলত সেমিনারের উদ্দেশ্য। 
জীবনের সর্বক্ষেত্রে প্রথম শ্রেনী প্রাপ্ত টুটুল সমাজী ১৯৯২ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে স্নাতক ডিগ্রী নেন। এরপর লন্ডনের ট্রান্সপোর্ট রিসার্চ ল্যাব্রেটরী-এর তত্বাবধানে ট্রাফিক ইঞ্জিনিয়ারিং-এর উপর একবছরের উচ্চতর প্রশিক্ষণ গ্রহন করেন। পরবর্তীতে তিনি বুয়েট থেকে মাস্টার্স ইন সিভিল এন্ড এনভায়নমেন্টাল ইঞ্জিনিয়ারিং এর উপর কোর্স ওয়ার্ক সমাপ্ত করেন।
ইতোপুর্বে তার লেখা উন্নয়ন বিষয়ক প্রবন্ধ অষ্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়, সৌদি আরবের দাম্মাম বিশ্ববিদ্যালয়, লন্ডনের ট্রান্সপোর্ট রিসার্চ ল্যাবরেটরী, নেপালের কাঠমান্ডুতে উপস্থাপনের জন্য নির্বাচিত হ'লে সে প্রতিষ্ঠানের আমন্ত্রণে তিনি সে দেশে গিয়ে বক্তব্য রাখেন। তার লেখা আন্তর্জাতিক পরিমণ্ডলে উচ্চ প্রশংসিত হয়। এছাড়া তিনি চারটি মহাদেশের বেশ কয়েকটি দেশে জিআইএস, রিমোট সেন্সিং, এমআইএস, উন্নয়ন-সুশাসন, আর্থিক ব্যবস্থাপনা, পাবলিক পলিসি, অর্থনীতি ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ/সেমিনারে অংশ নেন।
পেশাগত জীবনে "বুনিয়াদী প্রশিক্ষণ কোর্সে" তিনি প্রথম স্থান অধিকার করে “অনন্য সাধারণ” গ্রেড অর্জন করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও রয়েছে তার ঈর্ষনীয় সাফল্য। এলাকার তরুণদের একটি বিরাট অংশকে লেখা-লেখিতে উদ্বুদ্ধ করতে প্রতিনয়ত তিনি সাহিত্য, বিজ্ঞান, সংস্কৃতি, ঐতিহ্যের উপর লিখে চলেছেন। বিভিন্ন পত্র-পত্রিকায় সেগুলো প্রকাশিত হচ্ছে। শিক্ষানুরাগী টুটুল সমাজী এলাকার বেশ কয়্বকটি শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনের সাথে জড়িত।
অষ্ট্রেলিয়ান রোটারী ক্লাবের অর্থায়নে তার পরিচালিত "সেবা স্বাস্থ্য কর্মসুচী" চলনবিলের হত দরিদ্র মানুষকে স্বল্প মুল্যে চিকিৎসা দিচ্ছে। তিনি কয়েকটি এনজিও এর প্রধান উপদেষ্টা। তারই পৃষ্ঠপোষকতায় গড়ে উঠেছে "শিল্পী সমাজী চিত্রাংগন"। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত থেকে অবহেলিত, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে শিক্ষার আলোয় আলোকিত করতে বিরতিহীনভাবে কাজ করছেন। এলাকার সামগ্রিক উন্নয়নের জন্য তিনি তার সদাচেষ্টা ইতোমধ্যেই সর্বমহলে প্রশংসিত হচ্ছে। চাটমোহরের কৃতিসন্তান হিসেবে তার এই অর্জনে দৈনিক চলনবিল পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়েছে। 

 
 
 
পাবনা নিউজ২৪.কম
থানাপাড়া (হেলেন কটেজ), পাবনা-৬৬০০
ই-মেইলঃ newsroom@pabnanews24.com