১৫ আষাঢ় ১৪৩১
 

সর্বশেষ

শুধু জানালা খুললে চলবে না, সকল প্রতিবন্ধকতার বেড়াজাল ভেঙ্গে মনের দরজাও খুলতে হবে : পাবনায় সমকাল সূহৃদ সমাবেশের উদ্যোগে মায়া অ্যাপ বিষয়ক কর্মশালায় বক্তারা

Sep 15, 2015, 8:29:34 AM

শুধু জানালা খুললে চলবে না, সকল প্রতিবন্ধকতার বেড়াজাল ভেঙ্গে মনের দরজাও খুলতে হবে : পাবনায় সমকাল সূহৃদ সমাবেশের উদ্যোগে মায়া অ্যাপ বিষয়ক কর্মশালায় বক্তারা

বার্তা সংস্থা পিপ  : “শুধু জানালা খুললে চলবে না, সকল প্রতিবন্ধকতার বেড়াজাল ভেঙ্গে মনের দরজাও খুলতে হবে। যেখানে নি:সংকোচে প্রকাশ করা যাবে নিজের মনের কথা, সমাজের অসঙ্গতির কথা, অন্যায় অবিচারের কথা ও নারী ও শিশু নির্যাতনের কথা। প্রতিকার এবং পাশে পাওয়া যাবে সুন্দর মনের মানুষদের তথা সমকাল সুহৃদ সমাবেশকে।  সমকাল সুহৃদ সমাবেশের এই শুভ উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে মায়া ওয়েব সাইট ও মায়া আপা অ্যাপস। সমকাল সুহৃদ সমাবেশ এবং মায়া আপা অ্যাপস আজ যে নারীদের পক্ষে তথ্য জানার দরজা ও জানালা খুলে দিয়ে যে নারী মুক্তি আন্দোলনের সূচনা করল তা ভবিষ্যতের কোন এক সময় ঐতিহাসিক দলিল হয়ে থাকবে”। 

গতকাল মঙ্গলবার সকাল ১০টায় সমকাল সূহৃদ সমাবেশ, পাবনা শাখার উদ্যোগে পাবনা সরকারি মহিলা কলেজ মিলনায়তনে মায়া অ্যাপ ও ওয়েবসাইট বিষয়ক কর্মশালার উদ্বোধনী  অনুষ্ঠানে বক্তারা এ সব কথা বলেন। পাবনা সরকারি মহিলা কলেজের অধ্য¶ প্রফেসর মো: ফজলুল হক প্রধান অতিথি হিসেবে এই কর্মশালার উদ্বোধন করেন। 

সমকাল পাবনা অফিসের স্টাফ রির্পোটার এবিএম ফজলুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন, সমকাল সূহৃদ সমাবেশ এর বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আহসান হাবিব, পাবনা সরকারি মহিলা কলেজের উপাধ্য¶ আলহাজ মো: শফিকুল ইসলাম, পাবনা প্রেসক্লাবের সম্পাদক আহমেদ উল হক রানা, বাংলাদেশ মহিলা পরিষদ, পাবনা জেলা শাখার সাধারন সম্পাদিকা অ্যাডভোকেট কামরুন্নাহার জলি, পাবনা সরকারি মহিলা কলেজে শি¶ক সমিতির সাধারন সম্পাদক মোহাম্মদ শাহাদৎ ইকবাল, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক আশরাফুন নাহার, অনুষ্ঠানের সমš^য়ক ও পাবনা সরকারি মহিলা কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো: আব্দুল খালেক মিঠু, সাংবাদিক ও এনজিও ব্যাক্তিত্ব নরেশ মধু ও সাংবাদিক এসএম আলাউদ্দিন। 

সমকালের সহকারী সম্পাদক ও সমকাল সূহৃদ সমাবেশ এর বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আহসান হাবিব কর্মশলায় রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন। তাদের সহায়তা করেন ব্র্যাকের লিড সফটওয়ার ইঞ্জিনিয়ার আতেফ হক এবং সফটওয়ার ইঞ্জিনিয়ার মাহমুদ জারমান। অংশগ্রহণকারী সাদিয়া ইয়াসমিন ও শাকিলা আফরিন মাহি কবিতা আবৃতি করেন এবং আমিনা ও শাহনাজ সুলাতানা গান পরিবেশন করেন। সঙ্গে কন্ঠ মেলান সমকাল সূহৃদ সমাবেশ এর বিভাগীয় সম্পাদক সিরাজুল ইসলাম আবেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আহসান হাবিব ও সমকাল পাবনা অফিসের স্টাফ রির্পোটার এবিএম ফজলুর রহমানসহ সকল অংশগ্রহণকারী। 

সমকাল সূহৃদ সমাবেশ, পাবনা শাখার সদস্য মো: ইমরান হোসেন সজিব, তৌহিদ এবং সাজু, মাহবুবা কাজল ও ফারিব রহমান অনুষ্ঠানে সার্বিক সহায়তা করেন। 

বিপুল উৎসাহ ও উদ্দীপনা এবং উৎসব মুখর পরিবেশে সকাল ৯টা থেকে পাবনা সরকারি মহিলা কলেজের বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীরা কলেজ মিলনায়তনে আসতে থাকেন। প্রজেক্টেরের মাধ্যমে মায়া অ্যাপস সম্পর্কে অংশগ্রহণকারীদের ধারণা দেওয়া হয়। অনেকে তাদের মোবাইল ফোনে অ্যাপস ডাউনলোড করেন।

কর্মশালায় ৫২ শি¶ার্থী ১০ সামাজিক-সাংস্কৃতিক কর্মীসহ ৬২ জন অংশ নেন। ‘মায়া আপা’ অ্যাপের মাধ্যমে কিশোরী ও নারীর পেশাগত তথ্য, মনোসামাজিক কাউন্সেলিং সেবা, বিভিন্ন আইনী পরামর্শ, প্রজনন ¯^াস্থ্য ও শিশু পরিচর্যা সহ বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞদের অভিমত জানা যাবে।

অংশগ্রহণকারীরা তাদের বক্তব্য বলেন, সমকাল সূহৃদ সমাবেশ এবং মায়া আপা অ্যাপসের মাধ্যমে আজকে তাদের যে তথ্যের দরজা খুলে গেল তা তাদের জীবনকে সমৃদ্ধ করবে। চলার পথের নানা সমস্যা দুর করা সম্ভব হবে। 

পাবনা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: ফজলুল হক বলেন, সমকাল সুহৃদ সমাবেশ যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। আমাদের দেশের নারীরা এমনিতে নির্যাতিত এবং অসহায়। সমকাল সুহৃদ সমাবেশ এবং মায়া অ্যাপসের ব্যবহারে তাদের সে সমস্যা অনেকা লাঘবে সহায়তা হবে বলে আমরা মনে করি। 

কর্মশালায় জানানো হয় বলেন, অগ্রগতির অনেক সূচকে বাংলাদেশ বিস্ময়করভাবে নানা বিষয়ে এগিয়ে। তারপরও কিছু কিছু সূচকে আমরা পিছিয়ে। যার মধ্যে অন্যতম নারী ও শিশু। বাংলাদেশের শিশুরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের বৈষম্যের শিকার, যা তাদের প্রতিভা বিকাশে বাধা হয়ে দাঁড়ায়। ইউনিসেফের তথ্য অনুযায়ী বাংলাদেশে ১৮ বছরের নিচে বাল্যবিবাহের হার ৬৬ শতাংশ, যা বিশে^ তৃতীয় সর্বোচ্চ। তা ছাড়া নারী ও কন্যা শিশু প্রতিনিয়ত যৌন হয়রানিসহ নানা রকম সহিংসতা ও বৈষম্যের শিকার। এটি জাতীয় উন্নয়নের অন্যতম বাধা। এ অবস্থার উšæয়ন ও সমস্যা সমাধানের অন্যতম মাধ্যম হতে পারে ‘মায়া আপা’ অ্যাপ। 

‘মায়া আপা’ অ্যাপের মাধ্যমে যেহেতু খুব সহজেই নারী তার পরিচয় গোপন রেখেও সামাজিক, ¯^াস্থ্যগত, আইনি প্রভৃতি সহযোগিতা পেতে পারে। তাই বিষয়টি অবশ্যই আশার সঞ্চার করে। কিন্তু মানুষ বিশেষ করে নারী ও গিুকে যদি এই অ্যাপ সম্পর্কে অবহিত না করা যায় তাহলে এই সুন্দর উদ্যোগও কোনো ভালো ফল বয়ে আনতে পারবে না। 

এ অবস্থায় সামাজিক ও সাংস্কৃতিক দায়বদ্ধতা থেকে জš§ নেওয়া সমকালের পাঠক সংগঠনÑ সমকাল সুহƒদ সমাবেশ বিষয়টি নিয়ে সারা দেশের ২৮৮ শাখা সংগঠনের মাধ্যমৈ কাজ শুরু করছে। অংশগ্রহণমহৃলক কর্মশালার মাধ্যমে অ্যাপটি নিয়ে প্রচারাভিযানের অংশ হিসেবে মঙ্গলবার সকাল ১০টায় সমকাল সূহৃদ সমাবেশের উদ্যোগে পাবনা সরকারি মহিলা কলেজে মায়া অ্যাপ ও ওয়েবসাইট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। 

 

 
 
 
পাবনা নিউজ২৪.কম
থানাপাড়া (হেলেন কটেজ), পাবনা-৬৬০০
ই-মেইলঃ newsroom@pabnanews24.com