১৩ আষাঢ় ১৪৩১
 

সর্বশেষ

ঈদে চাটমোহরে কামারপল্লীতে ব্যস্ততা, যেন দম ফেলার সময় নেই

Sep 25, 2015, 12:42:52 AM

ঈদে চাটমোহরে কামারপল্লীতে ব্যস্ততা, যেন দম ফেলার সময় নেই

এম জাহাঙ্গীর আলম, চাটমোহর, ২৩ সেপ্টম্বর :

পাবনার চাটমোহরসহ পাশ্ববর্তী ভাঙ্গুড়া, ফরিদপুর, আটঘরিয়া ও বড়াইগ্রামসহ আশে-পাশের উপজেলার কোরবানির ঈদকে সামনে রেখে কামারপল্লীতে বেড়েছে ব্যস্ততা, যেন দম ফেলার সময় নেই। পবিত্র ঈদুল আজহা তথা কোরবানির ঈদের আর বাকি একদিন।
কোরবানির পশু কাটাকুটিতে চাই ধারালো দা, বঁটি ও ছুরি। ঈদকে কেন্দ্র করে এঅঞ্চলের প্রত্যন্ত জনপদের কামারপল্লী ইতোমধ্যে ব্যস্ত হয়ে পড়েছে। কয়লার চুলায় দগদগে আগুনে গরম লোহায় ওস্তাদ-সাগরেদের ছন্দোময় পিটাপিটিতে মুখর হয়ে উঠেছে কামারশালাগুলো। এদিকে ধাতব সরঞ্জামাদি শান দিতেও ভিড় ক্রমেই বাড়ছে। ভ্রাম্যমাণ শানদানিরা চষে বেড়াচ্ছে এখানে-সেখানে।
তবে ঈদুল আযহাকে কেন্দ্র করে এখন ব্যস্ততা আরও বেড়ে গেছে। কামাররা জানান, কোরবানি ঈদে গরু, খাসি, ভেড়া, মহিষ ইত্যাদি পশু কোরবানি করা হয়ে থাকে। এসব পশু জবাই থেকে শুরু করে রান্নার জন্য চূড়ান্ত প্রস্তুতি পর্যন্ত দা-বঁটি, ছুরি-ছোরা, চাপাতি ইত্যাদি ধাতব হাতিয়ার অবশ্যই প্রয়োজন হয়। ঈদের বিপুল চাহিদার জোগান দিতে আরও এক মাস আগে থেকেই কাজ শুরু হয়েছে।
রামচন্দ্রপুর বাজারের নির্মল মন্ডলসহ কয়েকজন জানান, বর্তমানে পুরোদমে কাজ চালিয়ে যাচ্ছেন, যেন নিঃশ্বাস ফেলার সময় নেই। ঈদের আর একদিন বাকি থাকলেও পাইকারি দোকানদার ও খুচরা ক্রেতাদের চাহিদা সরবরাহ করতে হিমশিম খেতে হচ্ছে। ঈদের আগ পর্যন্ত ঠিকমত নাওয়া খাওয়ার সময় পাওয়া যাচ্ছে না। কাঁচা-পাকা লোহা দিয়ে তৈরি করা হয় ধাতব যন্ত্রপাতি। পাকা লোহার দা-ছুরি সবসময়ই বেশি দামে বিক্রি হয়ে থাকে।
সংশ্লিষ্টরা জানান, দা আকৃতি ও লোহা ভেদে ৬০ থেকে ৪৭০ টাকা, ছুরি ৩৫ থেকে ৩২০ টাকা, ছোরা প্রতিটি সর্বোচ্চ ৪৫ টাকা, হাড় কোপানোর চাপাতি এক একটি ২২০ থেকে ৪২০ টাকা এবং ধার করার স্টিল প্রতিটি ৫০ টাকা করে বেচাকেনা হচ্ছে। পুরনো যন্ত্রপাতি শান দিতে বা ‘পানি’ দিতে ১৫৫ টাকা পর্যন্ত নেয়া হচ্ছে। গাছের গুরির মৌসুমী ব্যবসায়ীরা প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। 

 
 
 
পাবনা নিউজ২৪.কম
থানাপাড়া (হেলেন কটেজ), পাবনা-৬৬০০
ই-মেইলঃ newsroom@pabnanews24.com