১৩ আষাঢ় ১৪৩১
 

সর্বশেষ

পাবনার ভাবনা

Oct 8, 2013, 10:00:29 PM

পাবনার ভাবনা

পদ্মার তীরবর্তী চিরচেনা সবুজের সমারোহে ভরপুর একটি জেলা পাবনা। এখানে রয়েছেন প্রমথ চৌধুরী, বন্দে আলী মিয়া ও উপমহাদেশের কিংবদন্তি নায়িকা সুচিত্রা সেনের বাড়ি, কোর্ট বিল্ডিং, অনুকূল ঠাকুরের আশ্রম, জোড়বাংলা, বিখ্যাত মানসিক হাসপাতাল, রায়বাহাদুরের গেট, পাবনা ক্যাডেট কলেজ, এডওয়ার্ড কলেজসহ অনেক পুরনো কীর্তি। আরো রয়েছে দেশের সর্ববৃহৎ রেলওয়ে জংশন। এককালীন এশিয়া মহাদেশের সর্ববৃহৎ হার্ডিঞ্জ ব্রিজ। ব্রিজের কোল ঘেঁষে লালনসেতু। আছে দেশের প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্রের নির্ধারিত স্থান, ঈশ্বরদী ইপিজেড, নর্থবেঙ্গল পেপার মিল এবং ডাল ও আখ গবেষণা কেন্দ্র। বিনোদনের জন্য রয়েছে শেখ রাসেল পার্ক, পাকশী রিসোর্টসহ প্রশান্তি ভুবন বিনোদন পার্ক।
এতসব সম্ভাবনাময় শিল্পসমৃদ্ধ এই পাবনায় কিছু মৌলিক সমস্যাও রয়েছে। সেগুলোর মধ্যে অন্যতম হলো চরমপন্থী। ইতিমধ্যে চরমপন্থী অধ্যুষিত এবং রক্তাক্ত জনপদ হিসেবে পরিচিতি পেয়েছে পাবনা। চরমপন্থীদের অত্যাচার-নির্যাতনে অতিষ্ঠ এ এলাকার জনসাধারণ। তাদের ভয়ে মানুষ ব্যবসা-বাণিজ্যের দিকে এগোচ্ছে না। কারণ কিছু টাকা হাতে এলে তারা চাঁদা দাবি করবে। এ জন্য পাবনার উন্নয়নে বড় বাধা হিসেবে বিবেচিত হচ্ছে এই চরমপন্থীরা।
দ্বিতীয়ত. কাঁচামালের মূল্যবৃদ্ধি ও প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতার অভাবে পাবনার ৯টি উপজেলার প্রায় ৩০ হাজার তাঁত বন্ধ হয়ে গেছে।
ফলে এর সঙ্গে জড়িত প্রায় ১৪ হাজার তাঁতি পরিবারের জীবনযাপন দুর্বিষহ হয়ে পড়েছে। তাঁতিরা তাঁদের জীবন-জীবিকা নিয়ে হয়ে পড়েছেন দিশাহারা। অর্থনৈতিক সংকট, কাঁচামালের অভাব ও নানা প্রতিকূলতার কারণে জেলার ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সঙ্গে জড়িত এককালের প্রসিদ্ধ তাঁতশিল্প আজ বিলুপ্ত হতে চলেছে। তৃতীয়ত. পানাসি (পাবনা, নাটোর, সিরাজগঞ্জ) সমন্বিত এলাকা উন্নয়ন সেচ প্রকল্পের ৩০টি গভীর নলকূপ দীর্ঘদিন ধরে বিদ্যুৎ সংযোগ না পাওয়ায় পাবনার ৯টি উপজেলার প্রায় আড়াই হাজার একর জমিতে বোরো আবাদ অনিশ্চিত হয়ে পড়েছে।
বর্তমান সরকারের মন্ত্রিপরিষদে দু-দুজন মন্ত্রী রয়েছেন পাবনার। তার পরও পাবনায় এত সমস্যা কেন? বুঝে আসে না। তাই তাঁদের কাছে বিনীত অনুরোধ, সব প্রতিবন্ধকতা দূর করে পাবনার উন্নয়নে নজর দিন।
মো. বনি ইয়ামিন
দেবীপুর, আতাইকুলা, পাবনা। 

 
 
 
পাবনা নিউজ২৪.কম
থানাপাড়া (হেলেন কটেজ), পাবনা-৬৬০০
ই-মেইলঃ newsroom@pabnanews24.com