১৭ আষাঢ় ১৪৩১
 

সর্বশেষ

জেলা পরিষদের উদ্যোগে ১০ কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন

Oct 8, 2013, 11:08:56 PM

জেলা পরিষদের উদ্যোগে ১০ কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন

গত পৌনে দুই বছরে পাবনা জেলা পরিষদের উদ্যোগে প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে সহস্রাধিক জনহিতকর প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এতে করে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ১০ হাজার মানুষ উপকৃত হয়েছে। এছাড়া জেলা পরিষদের হারিয়ে যাওয়া ঐতিহ্য আবার ফিরিয়ে আসছে বলে মনে করা হচ্ছে। 

সংশি¬ষ্ট সূত্র জানায়, সেবার ব্রত নিয়ে ১৪৩ বছর আগে গড়ে উঠা জেলা পরিষদ আবার মানুষের কাছে দিন দিন ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে। বর্তমান সরকারের সুচিন্তিত সিদ্ধান্তের ফলে বিশেষ করে পাবনায় জেলা পরিষদের প্রশাসক নিয়োগ করার পর এই সুফল সাধারণ মানুষের ঘরে ঘরে পৌঁছে গেছে। পাবনা জেলা পরিষদ বর্তমান সরকারের সময় জেলার বিভিন্ন অঞ্চলে ব্যাপক উন্নয়ন সাধন, গরীব দু:স্থদের মধ্যে অনুদান প্রদান ও সেবা কার্যক্রম পরিচালনা করেছে। 

সূত্র জানায়, স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে, অসহায়, দু:স্থ ও গরীব মানুষের সেবা প্রদানের লক্ষ্যে জেলা পরিষদ ব্যবস্থা গড়ে তোলা হয়। যুগের পরিবর্তনে এ ব্যবস্থা মানুষের হারিয়ে যেতে বসেছিল। বর্তমান সরকার দেশের ৬১টি জেলা পরিষদে প্রশাসক নিয়োগ করায় মানুষজন হারানো সুযোগ সুবিধা আবার ফিরে পেতে বসেছে। 

পাবনায় বিগত সময়ে জেলা পরিষদের অর্থায়নে যে সব প্রকল্প বাস্তবায়িত হয়েছে সেগুলো হল প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে পাবনার বনমালী ইন্সটিটিউট কমপে¬ক্স নির্মাণ। ফলে এই অঞ্চলের সাংস্কৃতিকসেবীরা নতুন উদ্যোমে তাদের কর্মকাণ্ড পরিচালনা করতে পারছেন। এক কোটি টাকা ব্যয়ে চাটমোহরে ডাক বাংলো নির্মাণ করা হয়েছে। ৫০ লাখ টাকা ব্যয়ে বেড়ায় শহীদ আব্দুল খালেক স্মরণে স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। সাড়ে ১২ কোটি টাকা ব্যয়ে ২৫ কিলোমিটার পাকা রাস্তা নির্মাণ করা হয়েছে। ৫৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৫ কোটি টাকা অনুদান বিতরণ করা হয়েছে। ৩৫০টি ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নে সাড়ে ৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ২৩০টি ভৌত অবকাঠামো নির্মাণ করা হয়েছে। ২৫ লাখ টাকা ব্যয়ে ২৫টি মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। ২০ লাখ টাকা ব্যয়ে ১৫টি যাত্রী ছাউনি, ২০ লাখ টাকা ব্যয়ে ১৬টি কালভার্ট, ১৫ লাখ টাকা ব্যয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৩০টি কম্পিউটার প্রদান করা হয়েছে। ৪২ লাখ টাকা ব্যয়ে দরিদ্র মহিলাদের মধ্যে ৬০০টি সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। ৫ লাখ টাকা ব্যয়ে বঙ্গবন্ধু পরিষদেও ৫টি অফিস নির্মাণ করা হয়েছে। সোয়া ১৮ লাখ টাকা ব্যয়ে বীরমুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের মধ্যে ২৬০টি সেলাই মেশিন বিতরণ এবং ১৭৭৭ জন মেধাবী ছাত্র-ছাত্রীর মধ্যে সাড়ে ৪৬ লাখ টাকার বৃত্তি প্রদান করা হয়েছে। এছাড়া সরকারের নির্দেশনা অনুযায়ী জেলা পরিষদ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।

পাবনা জেলা পরিষদের প্রশাসক এম সাইদুল হক চুন্নু ইত্তেফাককে বলেন, আগে মানুষজন জানতো না যে জেলা পরিষদ নামে সরকারের একটি সেবামূলক প্রতিষ্ঠান রয়েছে। রাজনৈতিক ব্যক্তিদের প্রশাসক নিয়োগ দেয়ায় সাধারণ মানুষজন এখন হাতে হাতে সুফল পাচ্ছে। এতে সরকার এবং জনসাধারণের মধ্যে সেতুবন্ধনের সৃষ্টি হয়েছে। 

 
 
 
পাবনা নিউজ২৪.কম
থানাপাড়া (হেলেন কটেজ), পাবনা-৬৬০০
ই-মেইলঃ newsroom@pabnanews24.com