১৭ আষাঢ় ১৪৩১
 

সর্বশেষ

সোহানী হোসেন আমাদের গর্ব

Oct 13, 2013, 3:06:32 PM

সোহানী হোসেন আমাদের গর্ব

দেশের অন্যতম নারী শিল্প উদ্যোক্তা পাবনার সোহানী হোসেন। ইতোমধ্যে তার ব্যবসায়িক সুনাম দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে স্থান করে নিয়েছে। সোহানী হোসেন বর্তমানে ইউনিভার্সাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক। তার স্বামী মরহুম আলহাজ্ব মোবারক হোসেন রত্ন ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শ্যুটার, বিশিষ্ট শিল্পপতি, রোটারিয়ান ও সমাজসেবক। 


শৈশবকাল থেকেই বিভিন্ন শিল্প, সাংস্কৃতিক ও ক্রীড়া জগতের সাথে জড়িত ছিলেন। বাগান করা ছিল তার সখ। সবুজ পাতায় হরেক রঙের ফুলে ভরা বাগান তার খুব প্রিয়। শিক্ষাজীবন শেষ করার আগেই পাবনার বিশিষ্ট শিল্পপতি এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শ্যুটার আলহাজ্ব মোবারক হোসেন রত্নর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। সংসার জীবনে তিনি একজন সফল মাতা। বাচ্চাদের স্কুলের সাংস্কৃতিক অনুষ্ঠানসহ সার্বিক দায়িত্ব পালন করেন তিনি। অপরদিকে স্বামীর সামাজিক কর্মকাণ্ডে সহযোগিতা করতে গিয়ে পাবনার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িয়ে পড়েন। 

পরে স্বামী দীর্ঘদিন দুরারোগ্য ক্যান্সারে অসুস্থ থাকায় তার দেয়া দায়িত্ব পেয়ে তাকে ব্যবসার হাল ধরতে হয়। স্বামীর মৃত্যুর পরে তিনি সফলভাবে স্বামীর দেয়া দায়িত্ব পালন করেন এবং মহিলা শিল্প উদ্যোক্তা হিসাবে দেশে ও বিদেশে ব্যাপক সুনাম অর্জন করেছেন। বর্তমানে তিনি পাবনার ইউনিভার্সাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন। গবেষণা করছেন মাশরুম নিয়ে। মাশরুম ক্যান্সার প্রতিরোধ করে জেনে তিনি এর প্রচার ও প্রসারে ব্যাপক ভূমিকা রাখছেন। নিজের উদ্যোগে তৈরি করেছেন মাশরুমের খামার। তিনি একজন সফল রোটারিয়ান ও মেজর ডোনার। নিজে গান শিখতেন গান গাইতেন। স্কুল-কলেজ পর্যায়ে সক্রিয় অংশগ্রহণ করতেন বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে। বর্তমানে তিনি পাবনা ও পাবনার বাইরের বিভিন্ন সাংস্কৃতিক দলকে পৃষ্ঠপোষকতা দিয়ে এবং সরাসরি অংশগ্রহণ করে এগিয়ে নিয়ে যেতে ভূমিকা রাখছেন। তিনি চ্যানেল আই সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজ ফাইনালে অংশ নেয়া শিল্পীদেরকে আরও প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। স্কুলে থাকাকালীন সময় থেকেই তিনি কবিতা, ছোটগল্প ও নাটক রচনা করতেন। বিভিন্ন স্মরণিকা ও পত্র-পত্রিকায় তার লেখা নাটক, ছোট গল্প ও কবিতা ছাপা হয়েছে বহুবার। ২০০৯ সালের একুশে বই মেলায় " সমুদ্র " নামে তার লেখা একটি কবিতার বই প্রকাশ হয়েছে। ২০১০ সালে একুশে বই মেলায় '' সমুদ্র তরঙ্গ'' নামে আরও একটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি ভাল এ্যাথলেট ছিলেন। স্কুল জীবনে বিভাগীয় দৌড়ে ১ম স্থান অধিকার করেন। স্বামীর জীবদ্দশায় বহুবার তার সাথে ও পরে ব্যবসায়িক প্রয়োজনে আমেরিকাসহ বিশ্বের অনেক দেশ তিনি ভ্রমণ করেছেন। বই পড়া, ছবি আঁঁকা, গান শোনা ও বেড়ানো তার পছন্দের। তিনি বেড়ানোর মধ্য দিয়ে সুজলা সুফলা শস্য শ্যামলা নৈসর্গিক সৌন্দর্যে ভরা 
এই বাংলার রূপ অবলোকন করেন এবং ছুটে যান দুখি মানুষের দাড়ে।


বর্তমানে তিনি, পাবনা রোটারী ক্লাবের নির্বাচিত সভাপতি, পাবনা রাইফেল ক্লাবের আজীবন সদস্য, পাবনা বনমালী ইনস্টিটিউটের আজীবন সদস্য ও কার্যকরী কমিটির সদস্য, পাবনা মহিলা ক্রীড়া সংস্থার সহ-সভানেত্রী, পাবনা কারাগারের বেসরকারি কারা পরিদর্শক, পাবনা সরকারি শিশু পরিবার পরিচালনা কমিটির সদস্য, পাবনা মহিলা ক্লাবের কার্যকরী সদস্য, পাবনা সদর উপজেলা খাসজমি বন্দোবস্ত কমিটির সদস্য, পাবনা লাগসই প্রযুক্তি জাদুঘরের সদস্য সচিব, আজীবন সদস্য ও কার্যকরী সদস্য পাবনা আঞ্জুমান মফিদুল ইসলাম পাবনা শাখা, আজীবন সদস্য ও কার্যকরী সদস্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি পাবনা শাখা, সদস্য পাবনা সদর উপজেলা আইন-শৃংখলা কমিটি, বিদ্যুত্সাহী সদস্য পরিচালনা কমিটি, আদর্শ মহিলা কলেজ, পাবনা, বিদ্যুত্সাহী সদস্য পরিচালনা কমিটি, শহীদ রফিক আহম্মেদ বালিকা বিদ্যালয়, পাবনা, সদস্য জেলা সমাজকল্যাণ পরিষদ, পাবনাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনে সক্রিয় সদস্য হিসাবে জড়িত থেকে এসব প্রতিষ্ঠানকে বিভিন্ন পরামর্শ ও আর্থিক সহযোগিতার মাধ্যমে সামাজিক উন্নয়নে অবদান রাখছেন। তিনি ইউনিভার্সাল ফার্মাসিউটিক্যালস লিঃ, ইউনিভার্সাল ফার্মাসিউটিক্যালস্ (ইউনানী), ইউনিভার্সাল ফুড লিঃ, ইউনিভার্সাল ওয়েল মিল, গ্রিনার রাইস মিল, গ্রিনার মসলা মিল, অনন্ত সিনেমা লিঃ, রূপকথা সিনেমা, প্রেরণা সিনেমার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তার আগামীর স্বপ্ন নিজের অর্জন দিয়ে আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে দেশের সঠিক উন্নয়নে ভূমিকা রাখা।

 

 
 
 
পাবনা নিউজ২৪.কম
থানাপাড়া (হেলেন কটেজ), পাবনা-৬৬০০
ই-মেইলঃ newsroom@pabnanews24.com