১৭ আষাঢ় ১৪৩১
 

সর্বশেষ

ঈশ্বরদীর রেলে নাশকতা ঠেকাতে নিরাপত্তাকর্মী মোতায়েন ॥ কমানো হয়েছে ট্রেনের গতি

Dec 19, 2013, 10:17:39 AM

ঈশ্বরদীর রেলে নাশকতা ঠেকাতে  নিরাপত্তাকর্মী মোতায়েন ॥ কমানো হয়েছে ট্রেনের গতি

বার্তা সংস্থা পিপ (পাবনা) : দেশের বৃহৎ জংসন স্টেশন ঈশ্বরদীর রেলওয়েতে নাশকতার ঘটনায় নিরাপত্তামূলক কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। এখানকার ৬৬ কিলোমিটার রেলপথের কঠোর নিরাপত্তার জন্য দিন-রাত আইন শৃঙ্খলা রাকারী বাহিনীর সদস্যরা সতর্ক পাহারা দিচ্ছেন। নিরাপত্তার জন্য গত তিন সপ্তাহ থেকে সব ট্রেনের গতি ঘন্টায় ৩০ কিলোমিটার পর্যন্ত কমিয়ে দেয়া হয়েছে। হরতাল-অবরোধের কারণে এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে পুলিশ দাবি করেছেন। 

রেল পুলিশ জানান, দেশের বৃহৎ জংসন স্টেশন ঈশ্বরদীর রেল লাইন ও ট্রেনের নিরাপত্তায় গত তিন সপ্তাহ থেকে কঠোর সতর্কমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। রেল লাইনের ৬৬ কিলোমিটার এলাকায় মোট ২১৬ জন আনসার নিয়োগ দেয়া হয়েছে। এরা প্রত্যেক রেল স্টেশন, ব্রীজ ও রেললাইনের দুই পাশে পায়ে হেটে দিন-রাত ২৪ ঘন্টা দলবদ্ধ ভাবে পাহারা দিচ্ছেন। প্রত্যেক দলে চার-পাঁচ জন করে আনসার সদস্য ও একজন দলনেতা রাখা হয়েছে। পুলিশ আরও জানান, ঝুঁকি এড়াতে ও নিরাপত্তার জন্য উর্দ্ধতন কর্তৃপরে নির্দেশে সব ট্রেনের গতি ঘন্টায় ৩০কিলোমিটার পর্যন্ত কমিয়ে আনা হয়েছে। 

এছাড়া রাতে ট্রেন ও যাত্রীদের নিরাপত্তার জন্য ঈশ্বরদী স্টেশন থেকে রেল ও বেঙ্গল পুলিশ যৌথ ভাবে অগ্রগামী নিরাপত্তা দল হিসেবে দায়িত্ব পালন করছেন। এরা ঈশ্বরদী জংসন স্টেশন থেকে পরবর্তী স্টেশন পর্যন্ত ট্রেন পাহারা দিয়ে নিয়ে যাচ্ছেন। আনসারের পাশাপাশি রেলপুলিশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনী এবং প্রয়োজনে র‌্যাবও মোতায়েন করা হচ্ছে। 

ঈশ্বরদী রেল থানার ওসি এনামুল হক বলেন, ঈশ্বরদী রেল থানার আওতায় চলমান রাজনৈতিক সহিসংতা, হরতাল-অবরোধের সময় রেলওয়েতে তিনটি বড় ধরনের নাশকতার ঘটনা ঘটে। এসব ঘটনায় ১৮ দলীয় জোটের নেতা-কর্মীরা জড়িত বলে তিনি জানান। 

থানা সূত্রে জানা যায়, গত ১ ডিসেম্বর গভীর রাতে ঈশ্বরদী-রাজশাহী লাইনের চারঘাটের জোকার বিলের কাছে নাশকতা ঘটানোর জন্য ১৮ দলের নেতা-কর্মীরা রেললাইনের ফিস প্লেট খুলে ফেলে। এতে আন্তঃনগর ধুমকেতু এক্সপ্রেস ট্রেনের পাঁচটি বগি লাইন চ্যুত হয়। এর আগে গত ২৬ নভেম্বর দিনে রাজশাহীর সারদহ রেল স্টেশনে উত্তরা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনে পেট্রোল ঢেলে এবং ওই রাতে ঈশ্বরদী জংসন স্টেশন ইয়ার্ডের ‘ওয়াশফিটে’ সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেনের তিনটি বগিতে আগুন ধরিয়ে দেয়। এসব ঘটনায় ঈশ্বরদী রেল থানায় তিনটি মামলায় ১৮ দলীয় জোটের ৭২জন নেতা-কর্মী ছাড়াও অজ্ঞাতনামা আরও শতাধিক ব্যক্তিকে আসামী করা হয়েছে।  

 
 
 
পাবনা নিউজ২৪.কম
থানাপাড়া (হেলেন কটেজ), পাবনা-৬৬০০
ই-মেইলঃ newsroom@pabnanews24.com