১৭ আষাঢ় ১৪৩১
 

সর্বশেষ

১৫ বছরের মধ্যে সবোর্চ্চ তাপমাত্রা ঈশ্বরদীতে

May 21, 2014, 12:12:28 PM

১৫ বছরের মধ্যে সবোর্চ্চ তাপমাত্রা ঈশ্বরদীতে

চারিদিকে যেন আগুনের ফুল্কি বাইছে। আগুন ঝরা হাওয়ায় জনজীবন ওষ্ঠাগত। পাবনাসহ গোটা জেলার মানুষ একটু শীতল হাওয়ায়র জন্য এদিক ওদিক ছুটছে। সূর্যের অগ্নি রশ্মিতে শহরবাসীর প্রাণ যায় যায় অবস্থা। যত দিন গড়াচ্ছে তাপমাত্রা ততই বাড়ছে। দীর্ঘ দিন বৃষ্টি না হওয়ায় মানুষ এক পশলা বৃষ্টির জন্য চাতক পাখির মত আকাশের দিকে চেয়ে রয়েছে। গতকাল বুধবার পাবনার ঈশ্বরদীতে চলতি বছরের মধ্যে সবোর্চ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলিসিয়াস রেকর্ড করা হয়।
 ঈশ্বরদী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রাজ্জাক pabnanews24.com কে জানান, গতকাল বুধবার পাবনা অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে। যা গত ১৫ বছরের মধ্যে বেশী। এর আগে ১৯৯৭ সালে ৪২ দশমিক ১ ডিগ্রি রেকর্ড করা হয়েছিল। তিনি আরও বলেন, আগামী ২৭ /২৮ মে আগে কোন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। ঐ সময়ের পর তাপমাত্রা কমতে পারে। এই কদিনে তাপমাত্রা ৪৩ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে। এর মধ্যে ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। যা এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা। গত কয়েকদিন থেকে অব্যাহত তাপপ্রবাহে এত বছর পর আবারও সে রেকর্ড ভাঙার আশঙ্কায় উদ্বিগ্ন সবাই।
এদিকে, সূর্যের তাপে শরীরের চামড়া পুড়ে যাওয়ার উপক্রম হয়েছে। দুই মাস থেকে এক টানা খরতাপে পুড়ছে পাবনাসহ উত্তরের মানুষ। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে  

 
 
 
পাবনা নিউজ২৪.কম
থানাপাড়া (হেলেন কটেজ), পাবনা-৬৬০০
ই-মেইলঃ newsroom@pabnanews24.com